পৃথিবীতে সবাই স্বার্থপর নয়, এই স্বার্থপর পৃথিবীতে কিছু স্বার্থহীন মানুষ রয়েছে। যারা স্বার্থ ছাড়াই সবসময় মানুষের পাশে থাকতে চেষ্টা করে। তাদের চিন্তা-ভাবনায় মানুষের কল্যাণ চিন্তাই উঁকি ঝুঁকি দেয়। এক কথায় এই সকল স্বার্থহীন মানুষের মূল লক্ষ্যই থাকে মানব সেবায় নিজেদের নিয়োজিত রাখা। জগদ্বিখ্যাত শিল্পী ভুপেন হাজারিকার গানে গেয়েছিলেন -“মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য”।

এ গানের মর্মকথায় যেন শুভা পেয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সেচ্ছা রক্তদান সংগঠন ‘বন্ধুর’ নাম। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একদল উদ্যম তরুণ স্বেচ্ছাসেবী দ্বারা ২০১৫ সালে ২৯ অক্টোবরে প্রতিষ্ঠিত হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রক্তদাতা সংগঠন ‘বন্ধু’। সংগঠনটি উপদেষ্টা হিসেবে রয়েছে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুল আল-আমিন। বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে।

সংগঠনের সাথে যুক্ত রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী , শিক্ষকগণ, এবং কর্মকর্তা কর্মচারীরা। সংগঠনটির সদস্যরা রক্ত দেওয়ার মাধ্যমে সর্বদা নিজেদেরকে নিয়োজিত রাখছে। যে কোনো সময় যে কোনো পরিস্থিতিতে অসহায়, অসুস্থ এবং বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদেরকে দ্রুত সময়ের মধ্যে রক্ত সংগ্রহ করে দেয়ার জন্য প্রাণপণে চেষ্টা করছে। জরিপে দেখা যায় প্রতি মাসে ১০০ ব্যাগের অধিক রক্ত দিয়ে যাচ্ছে বন্ধু নামে এই রক্তদাতা সংগঠনটি। প্রতিষ্ঠাকালীন সময় থেকে এখন পর্যন্ত ১০ হাজার ব্যাগ রক্ত সংগ্রহ করে দিয়েছে।

অসহায়,অসুস্থ মানুষদের কে শুধু রক্ত সংগ্রহ করে দেওয়া এদের কাজ নয়। সেই সাথে বিভিন্ন রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টি, রক্ত দিতে যারা ভয় পায় তাদের মানসিক শক্তি বৃদ্ধি, রক্তের গ্রুপ নির্ণয় ছাড়াও বিভিন্ন সেবামূলক কর্মকান্ড করে যাচ্ছে। বন্ধু’র সভাপতি রাসেল মাহমুদ ভূঁইয়া বলেন, এটি একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এখানে যারা কাজ করে তারা সবাই মহৎ মনের মানুষ। রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচানোর যে আনন্দ যে রক্ত দেয় বা দিয়েছে সেই বলতে পারবে।

সেবামূলক এই কর্মকান্ড কে আর বেশি অগ্রসর করা, সকল শ্রেণীর মানুষদের মাঝে রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচানোর আগ্রহ সৃষ্টি করার জন্য নিরলসভাবে কাজ করে যাবে সংগঠনের প্রতিটি সদস্য এমনি প্রতিজ্ঞাবদ্ধ তারা।